ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ২৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ২১:৫৯, ২৯ সেপ্টেম্বর ২০১৮

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণতন্ত্রের ভিতকে মজবুত করতে হলে দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে। আর সেটি তৈরি হবে ছাত্র রাজনীতির মাধ্যমেই। এক্ষেত্রে ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থের কোন স্থান থাকবে না।

শনিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির ভাষণে রাষ্ট্রপতি এসব কথা বলেন।   

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হলো মুক্তচিন্তার জায়গা। এখানেই চর্চার মাধ্যমে নতুন নতুন জ্ঞান ও প্রযুক্তির জন্ম হয়। এসব জ্ঞান ও প্রযুক্তি ক্ৰমে সমগ্র বিশ্বের সম্পদে পরিণত হয়। এর ফলে পৃথিবী সামনের দিকে এগিয়ে যেতে থাকে। বিশ্ববিদ্যালয়ের এই মহান ব্রতের বিষয়টি আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

রাষ্ট্রপতি বলেন, ছাত্র রাজনীতিতে থাকবেনা কোনো লেজুড়বৃত্তি বা পরনির্ভরতা। ছাত্র রাজনীতির নেতৃত্ব থাকবে ছাত্রদেরই হাতে। এ জন্য ছাত্র সমাজকেই অগ্রণী ভুমিকা পালন করতে হবে।

তিনি বলেন, আমাদের শিক্ষা কার্যক্রম সবার সঙ্গে এগিয়ে চলার বিষয়টি মাথায় রেখে পরিচালনা করতে হবে। পাশাপাশি উচ্চশিক্ষার মান নিয়ে কেউ যাতে প্রশ্ন তুলতে না পারে তাও নিশ্চিত করতে হবে। বাস্তবতার প্রয়োজনে দেশে আজ পাবলিক প্রাইভেট বিশ্ববিদ্যালয় মিলে প্রায় দেড় শতাধিক বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। জনসংখ্যার অনুপাতে এ সংখ্যা হয়তো অধিক হবে না। কিন্তু উচ্চশিক্ষা যাতে সার্টিফিকেট সর্বস্ব না হয় কিংবা শিক্ষা যাতে বাণিজ্যিক পণ্যে পরিণত না হয় তা দেশ ও জাতির স্বার্থে সম্মিলিতভাবে নিশ্চিত করতে হবে।

উগ্রবাদ নিয়ে তিনি বলেন, বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আজকাল উগ্রবাদ, অসহিষ্ণুতা, জঙ্গিবাদ, মৌলবাদের মতো নেতিবাচক বিষয় গভীর উদ্বেগের সঙ্গে প্রত্যক্ষ করছি। আমি মনে করি, এর উদ্ভব ও বিকাশ হয়েছে, মুক্তচিন্তা ও সংস্কৃতি চর্চার অভাবে।   

সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর এম আব্দুস সোবহান। শুভেচ্ছা বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ প্রফেসর মোস্তাফিজুর রহমান আল-আরিফ। এরপর সমাবর্তন বক্তা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ইমেরিটাস আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন বক্তব্য রাখেন। সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অনুষ্ঠানে উপমহাদেশের বিশিষ্ট কথা সাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) ডিগ্রি প্রদান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমাবর্তন অনুষ্ঠান শেষে বিকেল ৫টায় রাবি স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। সেখানে গান পরিবেশন করছেন দেশবরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনসহ অন্যান্য শিল্পীরা।  

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি